বিচার বিবেচনা ছাড়া যা ? ...

বিচার বিবেচনা ছাড়া এককথায় প্রকাশ যা জলে চরে—জলচর গপ গপ করে—গপগপিয়ে খুব আগ্রহী—উদগ্রীব অনেক লোককে বিনা অপরাধে মেরে ফেলা—গণহত্যা কোনো বিচার বিবেচনা বিশেষ বিষয়ে শিক্ষা দেওয়া বা নেওয়া—ট্রেনিং যিনি স্বাধীনতা ও মুক্তির জন্য লড়াই করেন—মুক্তিযোদ্ধা যোদ্ধাদের অস্থায়ী ঘাঁটি— ক্যাম্প ভাবাবিষ্ট বা আচ্ছন্ন হয়ে পড়া —অভিভূত যা পাওয়া গেছে বিচার বিবেচনা —প্রাপ্ত যাঁরা ইতিহাস ভালো লেখেন বা জানেন—ঐতিহাসিক পাহাড় বা পর্বতের মাঝখানের সমতল ভূমি—উপত্যকা যে ওষুধ চেপে চেপে শরীরে লাগাতে হয়—মালিশ শরীরের কাটা বা আঘাত পাওয়া স্থান—ক্ষত কাপড়ের লম্বা টুকরা—পটি বরণ করার যোগ্য—বরেণ্য মেধা আছে এমন যে জন— মেধাবী অহংকার নেই যার—নিরহংকার বিচার-বিবেচনা ছাড়া যা— নির্বিচার কোনোভাবেই পূরণ করা যায় না এমন—অপূরণীয় যা হবেই—অনিবার্য, অবধারিত দেশের শত্রু—দেশদ্রোহী নিজের জীবন উৎসর্গ করেছেন যিনি—আত্মদানকারী শত্রু দিয়ে বেষ্টিত—অবরুদ্ধ, বন্দি জ্ঞান ও অভিজ্ঞতাপূর্ণ— পাণ্ডিত্যপূর্ণ অত্যন্ত কষ্ট করে যা করতে বা বুঝতে হয়—দুরূহ কোনো কিছু বা প্রাকৃতিক ঘটনা খেয়াল করে দেখা— পর্যবেক্ষণ ভবিষ্যৎকালে—উত্তরকালে কল্পনার আশ্রয়ে লেখা বিজ্ঞানভিত্তিক কাহিনি— বৈজ্ঞানিক কল্পকাহিনি কোনো কিছু জয় করার পর যে স্তম্ভ নির্মাণ করে বিজয় ঘোষণা করা হয়—বিজয়স্তম্ভ জনশূন্য স্থান—নির্জন এক ধরনের নৌকা—ডিঙি স্বাভাবিক জ্ঞানবুদ্ধি— কাণ্ডজ্ঞান কাঠের তৈরি খাট—খাটিয়া দেখে ভয় লাগে এ রকম শুকনো চেহারা—রুক্ষমূর্তি যে যন্ত্রের সাহায্যে অত্যন্ত ক্ষুদ্র বস্তু অনেক বড় দেখায়— অণুবীক্ষণ যন্ত্র খেতে মজা নয় এমন—বিস্বাদ যেখানে রাজার হাতি রাখা হয়—হাতিশাল একের সঙ্গে অন্যের—পরস্পর ঘাড়ের ওপর থেকে মাথা— গর্দান খেতে ভালো লাগে এমন— স্বাদ আবর্জনা ফেলার জায়গা— আঁস্তাকুড় মমতা আছে যে নারীর— মায়াবতী যন্ত্রণা বোঝায় এমন অনুভূতি— টনটন অল্প অল্প ব্যথা বা জ্বালা বোঝায় এমন শব্দ—চিনচিন সারা শরীরে—আষ্টেপৃষ্ঠে রাজার ধন থাকে যেখানে— রাজকোষ হাতে পরার গহনা—কাঁকন নানা ধরনের পাখি— পাখপাখালি এক ধরনের ছোট্ট সাদা ঝিনুক— কড়ি মনের ইচ্ছা—শখ রেখা দিয়ে আঁকা ছবি—নকশা রক্ত দিয়ে লাল করা হয়েছে এমন —রক্তরঞ্জিত শুয়ে আছে এমন—শয়ান যেখানে যুদ্ধ হয়—রণক্ষেত্র পাখির ডাকাডাকির আওয়াজ— কিচিরমিচির গভীর রাত্রি—নিশিরাত রাস্তায় বা বাড়িতে বাড়িতে ঘুরে যারা জিনিসপত্র বিক্রি করে— ফেরিওয়ালা একসঙ্গে শব্দ করা বা কথা বলা— সমস্বরে খুব সহজে—অবলীলায় প্রতিমুহূর্ত অপেক্ষা করা— উদগ্রীব বসবাসের জায়গা—আস্তানা বিনীত বা ভদ্র নয় যে—দুর্বিনীত শক্তি আছে যার—শক্তিধর বিন্দুর মতো — বিন্দুসদৃশ খারাপ মেজাজ—তিরিক্ষি নিজে অনেক বড় কেউ— অহংকার ।
Romanized Version
বিচার বিবেচনা ছাড়া এককথায় প্রকাশ যা জলে চরে—জলচর গপ গপ করে—গপগপিয়ে খুব আগ্রহী—উদগ্রীব অনেক লোককে বিনা অপরাধে মেরে ফেলা—গণহত্যা কোনো বিচার বিবেচনা বিশেষ বিষয়ে শিক্ষা দেওয়া বা নেওয়া—ট্রেনিং যিনি স্বাধীনতা ও মুক্তির জন্য লড়াই করেন—মুক্তিযোদ্ধা যোদ্ধাদের অস্থায়ী ঘাঁটি— ক্যাম্প ভাবাবিষ্ট বা আচ্ছন্ন হয়ে পড়া —অভিভূত যা পাওয়া গেছে বিচার বিবেচনা —প্রাপ্ত যাঁরা ইতিহাস ভালো লেখেন বা জানেন—ঐতিহাসিক পাহাড় বা পর্বতের মাঝখানের সমতল ভূমি—উপত্যকা যে ওষুধ চেপে চেপে শরীরে লাগাতে হয়—মালিশ শরীরের কাটা বা আঘাত পাওয়া স্থান—ক্ষত কাপড়ের লম্বা টুকরা—পটি বরণ করার যোগ্য—বরেণ্য মেধা আছে এমন যে জন— মেধাবী অহংকার নেই যার—নিরহংকার বিচার-বিবেচনা ছাড়া যা— নির্বিচার কোনোভাবেই পূরণ করা যায় না এমন—অপূরণীয় যা হবেই—অনিবার্য, অবধারিত দেশের শত্রু—দেশদ্রোহী নিজের জীবন উৎসর্গ করেছেন যিনি—আত্মদানকারী শত্রু দিয়ে বেষ্টিত—অবরুদ্ধ, বন্দি জ্ঞান ও অভিজ্ঞতাপূর্ণ— পাণ্ডিত্যপূর্ণ অত্যন্ত কষ্ট করে যা করতে বা বুঝতে হয়—দুরূহ কোনো কিছু বা প্রাকৃতিক ঘটনা খেয়াল করে দেখা— পর্যবেক্ষণ ভবিষ্যৎকালে—উত্তরকালে কল্পনার আশ্রয়ে লেখা বিজ্ঞানভিত্তিক কাহিনি— বৈজ্ঞানিক কল্পকাহিনি কোনো কিছু জয় করার পর যে স্তম্ভ নির্মাণ করে বিজয় ঘোষণা করা হয়—বিজয়স্তম্ভ জনশূন্য স্থান—নির্জন এক ধরনের নৌকা—ডিঙি স্বাভাবিক জ্ঞানবুদ্ধি— কাণ্ডজ্ঞান কাঠের তৈরি খাট—খাটিয়া দেখে ভয় লাগে এ রকম শুকনো চেহারা—রুক্ষমূর্তি যে যন্ত্রের সাহায্যে অত্যন্ত ক্ষুদ্র বস্তু অনেক বড় দেখায়— অণুবীক্ষণ যন্ত্র খেতে মজা নয় এমন—বিস্বাদ যেখানে রাজার হাতি রাখা হয়—হাতিশাল একের সঙ্গে অন্যের—পরস্পর ঘাড়ের ওপর থেকে মাথা— গর্দান খেতে ভালো লাগে এমন— স্বাদ আবর্জনা ফেলার জায়গা— আঁস্তাকুড় মমতা আছে যে নারীর— মায়াবতী যন্ত্রণা বোঝায় এমন অনুভূতি— টনটন অল্প অল্প ব্যথা বা জ্বালা বোঝায় এমন শব্দ—চিনচিন সারা শরীরে—আষ্টেপৃষ্ঠে রাজার ধন থাকে যেখানে— রাজকোষ হাতে পরার গহনা—কাঁকন নানা ধরনের পাখি— পাখপাখালি এক ধরনের ছোট্ট সাদা ঝিনুক— কড়ি মনের ইচ্ছা—শখ রেখা দিয়ে আঁকা ছবি—নকশা রক্ত দিয়ে লাল করা হয়েছে এমন —রক্তরঞ্জিত শুয়ে আছে এমন—শয়ান যেখানে যুদ্ধ হয়—রণক্ষেত্র পাখির ডাকাডাকির আওয়াজ— কিচিরমিচির গভীর রাত্রি—নিশিরাত রাস্তায় বা বাড়িতে বাড়িতে ঘুরে যারা জিনিসপত্র বিক্রি করে— ফেরিওয়ালা একসঙ্গে শব্দ করা বা কথা বলা— সমস্বরে খুব সহজে—অবলীলায় প্রতিমুহূর্ত অপেক্ষা করা— উদগ্রীব বসবাসের জায়গা—আস্তানা বিনীত বা ভদ্র নয় যে—দুর্বিনীত শক্তি আছে যার—শক্তিধর বিন্দুর মতো — বিন্দুসদৃশ খারাপ মেজাজ—তিরিক্ষি নিজে অনেক বড় কেউ— অহংকার ।Bichar Bibechana Chhara Ekakathay Prakash Ja Jale Chare—jalachar Gap Gap Kare—gapagapiye Khub Agrahi—udagrib Anek Lokke Vinaa Aparadhe Mere Fela—ganahatya Kono Bichar Bibechana Vishesha Vise Siksha Dewa Ba Newa—trening Jini Swadhinata O Muktir Janya Larai Karen—muktijoddha Joddhader Asthayi Ghanti— CAMP Bhababishta Ba Achchhanna Huye Para —abhibhut Ja Powa Gechhe Bichar Bibechana —prapta Janra Itihas Valu Lekhen Ba Janen—aitihasik Pahad Ba Parbater Majhkhaner Samatal Bhumi—upatyaka Je Oshudh Chepe Chepe Sharire Lagate Hay—malish Sharirer Kata Ba Aghat Powa Sthan—xat Kaprer Lamba Tukra—pati Baran Karar Jogya—barenya Medha Ache Eman Je Jan— Madhavi Ahankar Nei Jar—nirahankar Bichar Bibechana Chhara Ja— Nirbichar Konobhabei Puran Kara Jay Na Eman—apurniya Ja Habei—anibarjya Abadharit Desher Shatru—deshadrohi Nizar Jeevan Utsarg Karechhen Jini—atmadankari Stru Diye Beshtit—abaruddha Bandi Gyan O Abhigyatapurna— Pandityapurna Atyanta Kashta Kare Ja Karate Ba Bujhte Hay—duruh Kono Kichhu Ba Praakritik Ghatana Kheyal Kare Dekha— Parjabekshan Bhabishytkale—uttarakale Kalpanar Ashraye Lekha Bigyanabhittik Kahini— Baigyanik Kalpakahini Kono Kichhu Jai Karar Par Je Stambha Nirman Kare Vijay Ghoshna Kara Hay—bijayastambha Janashunya Sthan—nirjan Ec Dharaner Nauka—dingi Swabhabik Gyanabuddhi— Kandagyan Kather Tairi Khat—khatiya Dekhe Vy Lage A Rakam Shukno Chehara—rukshamurti Je Jantrer Sahajye Atyanta Xudra Bastu Anek Bar Dekhay— Anubikshan Jantra Khete Majaa Noy Eman—biswad Jekhanay Rajar Hati Rakha Hay—hatishal Eker Sange Anyer—paraspar Gharer Opar Theke Matha— Gardan Khete Valu Lage Eman— Swad Abarjana Felar Jayga— Anstakur Mamata Ache Je Narir— Mayabati Jantrana Bojhay Eman Anubhuti— Tanatan Alpa Alpa Byatha Ba Jbala Bojhay Eman Shabda—chinchin Sara Sharire—ashteprishthe Rajar Dhan Thake Jekhane— Rajkosh Hate Parar Gahana—kankan Nana Dharaner Pakhi— Pakhpakhali Ec Dharaner Chhotta Sadda Jhinuk— Kadhi Maner Ichchha—shakh Rekha Diye Anka Chhabi—nakasha Rakta Diye Lal Kara Hayechhe Eman —raktaranjit Shuye Ache Eman—shayan Jekhanay Juddha Hay—ranakshetra Pakhir Dakadakir Awaj— Kichirmichir Gabhir Ratri—nishirat Rastay Ba Barite Barite Ghure Jara Jinisapatra Bikri Kare— Feriwala Ekasange Shabd Kara Ba Katha Bala— Samasware Khub Sahaje—abalilay Pratimuhurta Apeksha Kara— Udagrib Basabaser Jayga—astana Vineet Ba Bhadra Noy Je—durbinit Shakti Ache Jar—shaktidhar Bindur Mato — Bindusadrish Kharap Mejaj—tirikshi Nije Anek Bar Keu— Ahankar
Likes  0  Dislikes
WhatsApp_icon
500000+ दिलचस्प सवाल जवाब सुनिये 😊

Similar Questions

More Answers


বিচার বিবেচনা ছাড়া যা সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, আজ তোমাদের পাঠ্য বইয়ের ‘স্মরণীয় যাঁরা চিরদিন’ অধ্যায় সম্পর্কে আলোচনা করব। এ অধ্যায়ে আমাদের মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি চিত্র তুলে ধরা হয়েছে। মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতা বিরোধীরা আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করে মেরেছিল। যা কোনদিনই পূরণ হবার নয় এবং এসব শহিদ বুদ্ধিজীবী স্মরণীয় চিরদিন। তোমরা হয়তো অধ্যায়টি ভালোভাবে সরব ও নীরব পাঠ করে আয়ত্তে নিয়েছ। তবুও আবার বিরাম চিহ্নসহ পড়ে নাও। এবার এই অধ্যায়ে দেওয়া শব্দার্থগুলো পড়ি— অবরুদ্ধ — শত্রু দিয়ে বেষ্টিত, বন্দী। আত্মদানকারী— নিজের জীবন উত্সর্গ করেছেন যিনি। নির্বিচারে— কোনো রকম বিচার-বিবেচনা ছাড়া। বরেণ্য — মান্য। পাষণ্ড — নির্দয়। অসাধু — অসত্। ২ নম্বর অনুশীলনে প্রদত্ত শব্দ খালি ঘরে বসিয়ে বাক্য তৈরি করতে বলা হয়েছে— অবরুদ্ধ, অবধারিত, আত্মদানকারী, বরেণ্য, নির্বিচারে, যশস্বী, পাষণ্ড, মনস্বী ক. তারা বুঝতে পারে যে, তাদের পরাজয় -----। খ. দেশের ভেতরে ---- জীবনযাপন করতে করতে প্রাণ দেন এদেশের লক্ষ লক্ষ মানুষ। গ. পাকিস্তানিরা একে একে হত্যা করে এদেশের মেধাবী, আলোকিত ও ----- মানুষদের। ঘ. মুক্তিযুদ্ধে শহিদরা মহান ----- হিসেবে চিরস্মরণীয়। ঙ. পঁচিশে মার্চ রাতে পাকিস্তানি সেনারা ------হত্যা করে নিদ্রিত মানুষকে। চ. অধ্যাপক গোবিন্দ চন্দ্র দেব ছিলেন দর্শন শাস্ত্রের ----- শিক্ষক। ছ. পাষণ্ড কিছু লোকজন যোগ দেয় ওইসব বাহিনীতে। জ. রাজাকার বাহিনী এদেশের অনেক ----চিন্তাবিদদের হত্যা করে। এবার ৪ নম্বর অনুশীলনে এককথায় প্রকাশ দেওয়া আছে , তা দেখি— বরণ করার যোগ্য — বরেণ্য মেধা আছে এমন যে জন — মেধাবী অহংকার নেই যার — নিরহংকার বিচার-বিবেচনা ছাড়া যা — নির্বিচার কোনোভাবেই পূরণ করা যায় না এমন — অপূরণীয় এছাড়া এককথায় প্রকাশ কী ও আরো কিছু এককথায় প্রকাশ দেওয়া হলো— মনের কথা সংক্ষিপ্ত আকারে প্রকাশ করার জন্য যখন একটি বাক্যাংশকে এক কথায় উপস্থাপন করা হয় তখন তাকে এককথায় প্রকাশ বা বাক্য সংকোচন বলে। এর মাধ্যমে বাক্যের মধ্য দিয়ে প্রকাশিত ভাবকে একটি শব্দের মধ্য দিয়ে প্রকাশ করলে তা শ্রুতিমধুর হয়। তাছাড়া বাক্য সংক্ষেপনের মধ্য দিয়ে বক্তব্য সংক্ষিপ্ত, সংহত ও বলিষ্ঠ হয়।
Romanized Version
বিচার বিবেচনা ছাড়া যা সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ, আজ তোমাদের পাঠ্য বইয়ের ‘স্মরণীয় যাঁরা চিরদিন’ অধ্যায় সম্পর্কে আলোচনা করব। এ অধ্যায়ে আমাদের মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি চিত্র তুলে ধরা হয়েছে। মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতা বিরোধীরা আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করে মেরেছিল। যা কোনদিনই পূরণ হবার নয় এবং এসব শহিদ বুদ্ধিজীবী স্মরণীয় চিরদিন। তোমরা হয়তো অধ্যায়টি ভালোভাবে সরব ও নীরব পাঠ করে আয়ত্তে নিয়েছ। তবুও আবার বিরাম চিহ্নসহ পড়ে নাও। এবার এই অধ্যায়ে দেওয়া শব্দার্থগুলো পড়ি— অবরুদ্ধ — শত্রু দিয়ে বেষ্টিত, বন্দী। আত্মদানকারী— নিজের জীবন উত্সর্গ করেছেন যিনি। নির্বিচারে— কোনো রকম বিচার-বিবেচনা ছাড়া। বরেণ্য — মান্য। পাষণ্ড — নির্দয়। অসাধু — অসত্। ২ নম্বর অনুশীলনে প্রদত্ত শব্দ খালি ঘরে বসিয়ে বাক্য তৈরি করতে বলা হয়েছে— অবরুদ্ধ, অবধারিত, আত্মদানকারী, বরেণ্য, নির্বিচারে, যশস্বী, পাষণ্ড, মনস্বী ক. তারা বুঝতে পারে যে, তাদের পরাজয় -----। খ. দেশের ভেতরে ---- জীবনযাপন করতে করতে প্রাণ দেন এদেশের লক্ষ লক্ষ মানুষ। গ. পাকিস্তানিরা একে একে হত্যা করে এদেশের মেধাবী, আলোকিত ও ----- মানুষদের। ঘ. মুক্তিযুদ্ধে শহিদরা মহান ----- হিসেবে চিরস্মরণীয়। ঙ. পঁচিশে মার্চ রাতে পাকিস্তানি সেনারা ------হত্যা করে নিদ্রিত মানুষকে। চ. অধ্যাপক গোবিন্দ চন্দ্র দেব ছিলেন দর্শন শাস্ত্রের ----- শিক্ষক। ছ. পাষণ্ড কিছু লোকজন যোগ দেয় ওইসব বাহিনীতে। জ. রাজাকার বাহিনী এদেশের অনেক ----চিন্তাবিদদের হত্যা করে। এবার ৪ নম্বর অনুশীলনে এককথায় প্রকাশ দেওয়া আছে , তা দেখি— বরণ করার যোগ্য — বরেণ্য মেধা আছে এমন যে জন — মেধাবী অহংকার নেই যার — নিরহংকার বিচার-বিবেচনা ছাড়া যা — নির্বিচার কোনোভাবেই পূরণ করা যায় না এমন — অপূরণীয় এছাড়া এককথায় প্রকাশ কী ও আরো কিছু এককথায় প্রকাশ দেওয়া হলো— মনের কথা সংক্ষিপ্ত আকারে প্রকাশ করার জন্য যখন একটি বাক্যাংশকে এক কথায় উপস্থাপন করা হয় তখন তাকে এককথায় প্রকাশ বা বাক্য সংকোচন বলে। এর মাধ্যমে বাক্যের মধ্য দিয়ে প্রকাশিত ভাবকে একটি শব্দের মধ্য দিয়ে প্রকাশ করলে তা শ্রুতিমধুর হয়। তাছাড়া বাক্য সংক্ষেপনের মধ্য দিয়ে বক্তব্য সংক্ষিপ্ত, সংহত ও বলিষ্ঠ হয়। Bichar Bibechana Chhara Ja Supriya Shiksharthibrinda Az Tomader Pathya Baiyer ‘smaraniya Janra Chirdino Adhyay Samparke Alochana Karab A Adhyaye Amader Mahan Muktijuddher Samayer Ekati Chitra Tule Dhara Hayechhe Mahan Muktijuddher Camay Swadhinata Birodhira Amader Buddhijibider Hatya Kare Merechhil Ja Kondinai Puran Habar Noy Evan Esab Shahid Buddhijibi Smaraniya Chirdin Tomra Hayato Adhyayati Bhalobhabe Sarab O Nirab Path Kare Ayatte Niyechh Tabuo Abar Biram Chihnasah Pare Now Ebar AE Adhyaye Dewa Shabdarthagulo Pari— Abaruddha — Stru Diye Beshtit Bandi Atmadankari— Nizar Jeevan Utsarg Karechhen Jini Nirbichare— Kono Rakam Bichar Bibechana Chhara Baranya — Manya Pashand — Nirday Asadhu — Asat 2 Number Anushilne Pradatta Shabd Khali Ghare Basiye Bakya Tairi Karate Bala Hayechhe— Abaruddha Abadharit Atmadankari Baranya Nirbichare Jashaswi Pashand Manaswi Ca Tara Bujhte Pare Je Tader Parajay Kh Desher Bhetre ---- Jibanajapan Karate Karate Pran Than Edesher Laksha Laksha Manus G Pakistanira Aka Aka Hatya Kare Edesher Madhavi Alokit O ----- Manushder Gho Muktijuddhe Shahidara Mahan ----- Hisebe Chirasmaraniya N Panchishe Marsa Rate Pakistani Senara Hatya Kare Nidrit Manushake Shaw Adhyapak Gobindo Chandra Deb Chhilen Darshan Shastrer ----- Shikshak Chh Pashand Kichhu Lokajan Jog Dey Oisab Bahinite Jaw Rajakar Bahini Edesher Anek Chintabidder Hatya Kare Ebar 4 Number Anushilne Ekakathay Prakash Dewa Ache , Ta Dekhi— Baran Karar Jogya — Baranya Medha Ache Eman Je John — Madhavi Ahankar Nei Jar — Nirahankar Bichar Bibechana Chhara Ja — Nirbichar Konobhabei Puran Kara Jay Na Eman — Apurniya Echhara Ekakathay Prakash Key O Aro Kichhu Ekakathay Prakash Dewa Halo— Maner Katha Sankshipta Akare Prakash Karar Janya Jakhan Ekati Bakyangshake Ec Kathay Upasthapan Kara Hay Takhan Take Ekakathay Prakash Ba Bakya Sankochan Ble Aare Madhyame Bakyer Madhya Diye Prakashit Bhabke Ekati Shabder Madhya Diye Prakash Karale Ta Shrutimdhur Hay Tachhara Bakya Sankshepaner Madhya Diye Baktabya Sankshipta Sanghat O Balishtha Hay
Likes  0  Dislikes
WhatsApp_icon

Vokal is India's Largest Knowledge Sharing Platform. Send Your Questions to Experts.

Related Searches:Bichar Bibechana Chhara Ja ?,Which Without Regard To Trial?,


vokalandroid