অর্থ অনুসারে বাক্য কি কত প্রকার ও কি কি? ...

অর্থ অনুসারে বাক্য পাঁচ প্রকার ১.নির্দেশাত্নক বাক্য।২.প্রশ্নসুচক বাক্য।৩.অনুজ্ঞাসুচক বাক্য।৪.ইচ্ছা বা প্রার্থনাসুচক বাক্য।৫.আবেগসুচক বাক্য। এ ছাড়াও বাক্যের অন্তর্গত বিভিন্ন পদ দ্বারা মিলিতভাবে একটি অখণ্ডভাব পূর্ণ রুপে প্রকাশিত হওয়া প্রয়োজন, তবেই তা বাক্য হবে। বাক্য হল যোগ্যতা ... অর্থাৎ বাক্যের পদগুলো যদি এরুপ সজ্জিত থাকে যে বাক্যের সম্পূর্ণ অর্থ স্পষ্টভাবে বোঝা যায় ,তবে তার আসত্তি গুণটি সম্পূর্ণ। যোগ্যতা: ... গঠন অনুসারে বাক্য তিন প্রকার। যথা: সরল বাক্য; জটিল ।অর্থ অনুসারে বাক্যের প্রকার ভেদ:--অর্থানুযায়ী বাক্য নির্দেশক বাক্য,প্রশ্নবোধকবাক্য,অনুজ্ঞাবাচক বাক্য,বিস্ময়বোধক বাক্য ও ইচ্ছাবোধক বাক্য এই কয় ভাগে বিভক্ত। ... বিস্ময়বোধক বাক্য:---যে বাক্য দ্বারা মনের দুঃখ,বেদনা,আনন্দ ইত্যাদির আবেগ বা উচ্ছ্বাস প্রকাশিত হয়,সেই বাক্যেকে বিস্ময়বোধক বাক্য বলে।যথা---আহা !কি দেখিলাম! ইস্! অর্থ অনুযায়ী বাক্য দুই প্রকার। যথা: ১। অস্তিবাচক (Affirmative Sentence) ২। নেতিবাচক (Negative Sentence). গঠন অনুসারে বাক্য তিন প্রকার। যথা: ১। সরল বাক্য (Simple Sentence) ২। জটিল বাক্য (Complex Sentence) ৩। যৌগিক বাক্য (Compound Sentence). বর্ণনা অনুসারে বাক্য পাঁচ প্রকার। ১। বর্ণনামূলক বাক্য (Assertive Sentence) ।
Romanized Version
অর্থ অনুসারে বাক্য পাঁচ প্রকার ১.নির্দেশাত্নক বাক্য।২.প্রশ্নসুচক বাক্য।৩.অনুজ্ঞাসুচক বাক্য।৪.ইচ্ছা বা প্রার্থনাসুচক বাক্য।৫.আবেগসুচক বাক্য। এ ছাড়াও বাক্যের অন্তর্গত বিভিন্ন পদ দ্বারা মিলিতভাবে একটি অখণ্ডভাব পূর্ণ রুপে প্রকাশিত হওয়া প্রয়োজন, তবেই তা বাক্য হবে। বাক্য হল যোগ্যতা ... অর্থাৎ বাক্যের পদগুলো যদি এরুপ সজ্জিত থাকে যে বাক্যের সম্পূর্ণ অর্থ স্পষ্টভাবে বোঝা যায় ,তবে তার আসত্তি গুণটি সম্পূর্ণ। যোগ্যতা: ... গঠন অনুসারে বাক্য তিন প্রকার। যথা: সরল বাক্য; জটিল ।অর্থ অনুসারে বাক্যের প্রকার ভেদ:--অর্থানুযায়ী বাক্য নির্দেশক বাক্য,প্রশ্নবোধকবাক্য,অনুজ্ঞাবাচক বাক্য,বিস্ময়বোধক বাক্য ও ইচ্ছাবোধক বাক্য এই কয় ভাগে বিভক্ত। ... বিস্ময়বোধক বাক্য:---যে বাক্য দ্বারা মনের দুঃখ,বেদনা,আনন্দ ইত্যাদির আবেগ বা উচ্ছ্বাস প্রকাশিত হয়,সেই বাক্যেকে বিস্ময়বোধক বাক্য বলে।যথা---আহা !কি দেখিলাম! ইস্! অর্থ অনুযায়ী বাক্য দুই প্রকার। যথা: ১। অস্তিবাচক (Affirmative Sentence) ২। নেতিবাচক (Negative Sentence). গঠন অনুসারে বাক্য তিন প্রকার। যথা: ১। সরল বাক্য (Simple Sentence) ২। জটিল বাক্য (Complex Sentence) ৩। যৌগিক বাক্য (Compound Sentence). বর্ণনা অনুসারে বাক্য পাঁচ প্রকার। ১। বর্ণনামূলক বাক্য (Assertive Sentence) ।Earth Anusare Bakya Paanch Prakar 1 Nirdeshatnak Bakya 2 Prashnasuchak Bakya 3 Anugyasuchak Bakya 4 Ichchha Ba Prarthanasuchak Bakya 5 Abegsuchak Bakya A Chharao Bakyer Antargat Bibhinna Pada Dwara Militbhabe Ekati Akhandabhab Purna Rupe Prakashit Hwa Prayojan Tabei Ta Bakya Habe Bakya Hall Jogyata ... Arthat Bakyer Padagulo Jodi Erup Sajjit Thake Je Bakyer Sampurna Earth Spashtabhabe Bojha Jay Tove Taur Asatti Gunti Sampurna Jogyata ... Gathan Anusare Bakya Tin Prakar Jatha Soral Bakya Jatil Earth Anusare Bakyer Prakar Bhed Arthanujayi Bakya Nirdeshak Bakya Prashnabodhakabakya Anugyabachak Bakya Bismayabodhak Bakya O Ichchhabodhak Bakya AE Kay Bhage Bibhakta ... Bismayabodhak Bakya Je Bakya Dwara Maner Duhkh Bedna Ananth Ityadir Abeg Ba Uchchhbas Prakashit Hay Sei Bakyeke Bismayabodhak Bakya Ble Jatha Aaha Ki Dekhilam Is Earth Anujayi Bakya Dui Prakar Jatha 1 Astibachak (Affirmative Sentence) 2 Netibachak (Negative Sentence). Gathan Anusare Bakya Tin Prakar Jatha 1 Soral Bakya (Simple Sentence) 2 Jatil Bakya (Complex Sentence) 3 Jaugik Bakya (Compound Sentence). Barnana Anusare Bakya Paanch Prakar 1 Barnanamulak Bakya (Assertive Sentence)
Likes  0  Dislikes
WhatsApp_icon
500000+ दिलचस्प सवाल जवाब सुनिये 😊

Similar Questions

More Answers


অর্থ অনুযায়ী বাক্য দুই প্রকার। যথা:১. ইতিবাচক ২. নেতিবাচক ইতিবাচক: যে বাক্য দ্বারা হ্যাঁ বোধক অর্থ প্রকাশ করা হয়,তাকে হ্যাঁবাচক বা ইতিবাচক বাক্য বলে। যেমন: আমি লেখালেখি করি।সে স্কুলে যায়। নেতিবাচক:অর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি যে বাক্য দ্বারা নাবোধক অর্থ প্রকাশ পায় তাকে ৮ম ও ৯ম অর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি থেকে ১০ম শেণি, বাংলা ব্যাকরণ ও নির্মিতি;বাংলা ভাষার ব্যাকরণ। অর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি বাংলা ব্যাকরণ ও নির্মিতি ৮ম শ্রেণি; বাংলা ভাষার ব্যাকরণ ৯ম থেকেঅর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি ১০ম শেণি। নেতিবাচক বাক্য বলে। যেমন: আমি লেখালেখি করি ন্।সে স্কুলে যায় না।
Romanized Version
অর্থ অনুযায়ী বাক্য দুই প্রকার। যথা:১. ইতিবাচক ২. নেতিবাচক ইতিবাচক: যে বাক্য দ্বারা হ্যাঁ বোধক অর্থ প্রকাশ করা হয়,তাকে হ্যাঁবাচক বা ইতিবাচক বাক্য বলে। যেমন: আমি লেখালেখি করি।সে স্কুলে যায়। নেতিবাচক:অর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি যে বাক্য দ্বারা নাবোধক অর্থ প্রকাশ পায় তাকে ৮ম ও ৯ম অর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি থেকে ১০ম শেণি, বাংলা ব্যাকরণ ও নির্মিতি;বাংলা ভাষার ব্যাকরণ। অর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি বাংলা ব্যাকরণ ও নির্মিতি ৮ম শ্রেণি; বাংলা ভাষার ব্যাকরণ ৯ম থেকেঅর্থ অনুসারে বাক্য কত প্রকার ও কি কি ১০ম শেণি। নেতিবাচক বাক্য বলে। যেমন: আমি লেখালেখি করি ন্।সে স্কুলে যায় না।Earth Anujayi Bakya Dui Prakar Jatha 1 Itibachak 2 Netibachak Itibachak Je Bakya Dwara Hyan Bodhak Earth Prakash Kara Hay Take Hyanbachak Ba Itibachak Bakya Ble Jeman Aami Lekhalekhi Kari Say Skule Jay Netibachak Earth Anusare Bakya Kat Prakar O Ki Ki Je Bakya Dwara Nabodhak Earth Prakash Pay Take 8m O 9m Earth Anusare Bakya Kat Prakar O Ki Ki Theke 10m Sheni Bangla Byakaran O Nirmiti Bangla Bhashar Byakaran Earth Anusare Bakya Kat Prakar O Ki Ki Bangla Byakaran O Nirmiti 8m Shreni Bangla Bhashar Byakaran 9m Thekeartha Anusare Bakya Kat Prakar O Ki Ki 10m Sheni Netibachak Bakya Ble Jeman Aami Lekhalekhi Kari N Say Skule Jay Na
Likes  0  Dislikes
WhatsApp_icon

Vokal is India's Largest Knowledge Sharing Platform. Send Your Questions to Experts.

Related Searches:Ortho Anusare Bakya Ki Koto Prakar O Ki Ki,What Are The Types Of Sentences And What?,


vokalandroid