অর্থ আর স্বার্থ এর মিল কি ভাবে? ...

প্রতিটি কারণের পেছনে এক একটা অর্থ আছে,কারণ ছাড়া এই পৃথিবীতে কিছুই হয়না,কারণ শব্দটির আড়ালে ওতঃপ্রতভাবে জড়িত স্বার্থ।একটু লক্ষ্য করলেই দেখবেন, এই পৃথিবীতে কেউঅাপনার কাছে 'কারন' ছাড়া কেউ আসবে না।আপনাকে 'কারন' ছাড়া ভালবাসে না।.আপনি দেখতে সুন্দর ও আকর্ষনীয়- মানুষআপনাকে ভালবাসবে। অনেকে আপনার চেহারারপ্রশংসা করবে।স্বার্থ ছাড়া পৃথিবীতে কিছুই নেই,,, জোছনার স্বার্থেই তো মানুষ চাঁদকে এতো বেশী ভালোবাসে"...ঠিক তেমনি সবকিছুর পেছনে মানুষের একটা না একটা স্বার্থ থাকে,হোক সেটা ভালো আর মন্দ...আমরা কেউই স্বার্থের বাইরে নই...কোন না ... আরবিতে বলতে গেলে যার অর্থ দাড়ায় , আল-ইন্সানু হায়াওান মিন কাল্বিল জুল্মাতি । মানুষের হৃদয় একটা স্বচ্ছ আয়নার মত । অর্থ আর স্বার্থ এই দু'টি মানুষকে অমানুষ করে দেয়।
Romanized Version
প্রতিটি কারণের পেছনে এক একটা অর্থ আছে,কারণ ছাড়া এই পৃথিবীতে কিছুই হয়না,কারণ শব্দটির আড়ালে ওতঃপ্রতভাবে জড়িত স্বার্থ।একটু লক্ষ্য করলেই দেখবেন, এই পৃথিবীতে কেউঅাপনার কাছে 'কারন' ছাড়া কেউ আসবে না।আপনাকে 'কারন' ছাড়া ভালবাসে না।.আপনি দেখতে সুন্দর ও আকর্ষনীয়- মানুষআপনাকে ভালবাসবে। অনেকে আপনার চেহারারপ্রশংসা করবে।স্বার্থ ছাড়া পৃথিবীতে কিছুই নেই,,, জোছনার স্বার্থেই তো মানুষ চাঁদকে এতো বেশী ভালোবাসে"...ঠিক তেমনি সবকিছুর পেছনে মানুষের একটা না একটা স্বার্থ থাকে,হোক সেটা ভালো আর মন্দ...আমরা কেউই স্বার্থের বাইরে নই...কোন না ... আরবিতে বলতে গেলে যার অর্থ দাড়ায় , আল-ইন্সানু হায়াওান মিন কাল্বিল জুল্মাতি । মানুষের হৃদয় একটা স্বচ্ছ আয়নার মত । অর্থ আর স্বার্থ এই দু'টি মানুষকে অমানুষ করে দেয়।Pratiti Karner Pechhne Ec Ekata Earth Ache Karan Chhara AE Prithibite Kichhui Hayana Karan Shabdatir Arale Otahpratabhabe Jarit Swartha Ekatu Lakshya Karalei Dekhben AE Prithibite Keuapanar Kachhe Curran Chhara Keu Asabe Na Apanake Curran Chhara Bhalbase Na Apni Dekhte Sundar O Akarshaniya Manushapanake Bhalbasbe Aneke Apanar Chehararaprashansa Karabe Swartha Chhara Prithibite Kichhui Nei Jochhnar Swarthei Toh Manus Chandake Eto Beshi Bhalobase Thik Temni Sabakichhur Pechhne Manusher Ekata Na Ekata Swartha Thake Hoek SATA Valu Are Monda Amara Keui Swarther Baire Noi Koun Na ... Arabite Volte Gele Jar Earth Daray , Al Insanu Hayaoan Min Kalbil Julmati Manusher Hriday Ekata Swachchh Ayanar Matt Earth Are Swartha AE Du Te Manushake Amanush Kare Dey
Likes  0  Dislikes
WhatsApp_icon
500000+ दिलचस्प सवाल जवाब सुनिये 😊

Similar Questions

More Answers


এ জন্যই তো এটা দুনিয়া ভাইয়া । মানুষ স্বার্থপর হয়ে থাকে । বেশী না আবার কমও না । আরবিতে বলতে গেলে যার অর্থ দাড়ায় , আল-ইন্সানু হায়াওান মিন কাল্বিল জুল্মাতি । মানুষের হৃদয় একটা স্বচ্ছ আয়নার মত । তখন এটার পরিবর্তন হয় যখন সে আর ভালো মন্দের বিচার করে না । সর্বদা নিজের তাই প্রাধান্য দিতে থাকে অন্যের তুলনায় । তাছাড়া একটা কথা শুনেছেন ? নিজের ভালতো পাগলেও বুঝে তবে তুমি কেন বুঝবেনা ? আবারও বলছি এটা দুনিয়া । স্বার্থ ছাড়া কেউ কিছু করেনা । দরুন একটি ছেলে একটি মেয়ের সাথে কথা বলতে তার বেশ ভালোলাগে । এখানে তার স্বার্থটা হল > ভালোলাগা । যদি ওই মেয়ের সাথে কথা বলতে ভালো না লাগত তাহলে কি ওই ছেলেটা ওই মেয়েটির সাথে কথা বলত ? এখানেও স্বার্থ লুকায়িত । গভীরভাবে চিন্তা করলে খুঁজে পাবেন । আপনি নিজেই ভুলে গিয়েছেন ভাইয়া , মানুষ দুনিয়ার পিছনে ছুটে তার ভবিষ্যতের কথা চিন্তা করে কিন্তু দুনিয়া তাকে নিক্ষেপ করে সারে তিন হাত মাটির ঘরে । কেন ? কেননা এখন আর তার মাঝে সেই ক্ষমতা নেই যা তার যুবক কালে ছিল । কেননা সে যুবক কালে দুনিয়ার উপকারে আসছে আর এখন বৃদ্ধকালে সে দুনিয়ার উপর বোজা হয়ে আছে । বেশি ক্ষতিকর।’ ইসলাম অর্থ উপার্জনের প্রতি মানুষকে উৎসাহিত করেছে। আর অর্থ লালসার প্রতি করেছে নিরুৎসাহিত। অর্থ লালসায় একজন মানুষ যখন মত্ত্ব হয়ে উঠে, তখন তার মন থেকে মায়া, মমতা, ভালোবাসা কমতে থাকে। অর্থ স্বার্থ হৃদয় থেকে মনুষ্যত্ববোধ কেড়ে নিয়ে পশুত্ববোধ জাগিয়ে তোলে , স্বার্থ পর হয়ে যাচ্ছে । এ আসক্তি মানুষকে এতটাই স্বার্থ পর করে দেয় যে, ব্যক্তি আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী এবং বন্ধু-বান্ধব থেকে ক্রমেই দূরে সরে যায়। আপনজন ও কাছের মানুষ হয়ে যায় পর, যখন কারও কাছে অর্থই হয়ে উঠে সব। অথচ এসব অর্থ সম্পত্তিহ প্রদত্ত নেয়ামতের অংশ এবং পরীক্ষার বস্তু। তাই আল্লাহ তায়ালা প্রত্যেক মানুষের জন্য তার উপার্জনের অংশ নির্ধারণ করে দিয়ে অপরের সম্পদের প্রতি লালায়িত হতে নিষেধ করেছেন। আল কোরআন বলছে, ‘আর চোখ তুলেও তাকাবে না পার্থিব জীবনের সৌন্দর্যময় ভোগ বিলাসের প্রতি, যা আমি এদের মধ্য থেকে বিভিন্ন ধরনের লোকদের দিয়ে রেখেছি। এসব তো আমি এদের পরীক্ষার মুখোমুখি করার জন্য দিয়েছি। আর রবের দেয়া রিজিকই উত্তম ও অধিকতর স্থায়ী।’ । আরও বলা হয়েছে, ‘তোমাদের একজনকে আল্লাহ তায়ালা অপরজন থেকে যে অতিরিক্ত সম্পদ দিয়েছেন তোমরা তার জন্য লালায়িত হইও না। পুরুষরা যা উপার্জন করেছে, তা তাদের অংশ আর নারীরা যা উপার্জন করেছে, তা তাদেরই অংশ। আল্লাহর কাছেই তোমরা তার অনুগ্রহ লাভের জন্য প্রার্থনা কর। নিশ্চয়ই আল্লাহ সব বিষয় জানেন।’ । হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, এ আয়াতের ভাবার্থ হলো, ‘মানুষ যেন এ আশা পোষণ না করে যে, যদি অমুক ব্যক্তির সন্তান ও সম্পত্তি আমার হতো।’ (তাফসিরে ইবনে কাছির)। কিন্তু কিছু মানুষ আছে যাদের আল্লাহ অর্থসম্পদের নেয়ামত দেয়ার পরেও তারা ‘হায় হায়, খাই খাই’ করে বেড়ায়। পাহাড়সম সম্পত্তিও এদের কাছে যথেষ্ট নয়। রাসুল (সা.) বলেন, আদম সন্তানের মালিকানায় যদি সোনার একটি উপত্যকা থাকে, তথাপি সে অনুরূপ আরও একটির মালিকানা লাভে আকাক্সক্ষী হয়ে উঠে। কেবল মাটিই পারে আদম সন্তানের পেট পূর্ণ করতে। অবশ্য যে তওবা করে আল্লাহ তার তওবা গ্রহণ করেন।’।
Romanized Version
এ জন্যই তো এটা দুনিয়া ভাইয়া । মানুষ স্বার্থপর হয়ে থাকে । বেশী না আবার কমও না । আরবিতে বলতে গেলে যার অর্থ দাড়ায় , আল-ইন্সানু হায়াওান মিন কাল্বিল জুল্মাতি । মানুষের হৃদয় একটা স্বচ্ছ আয়নার মত । তখন এটার পরিবর্তন হয় যখন সে আর ভালো মন্দের বিচার করে না । সর্বদা নিজের তাই প্রাধান্য দিতে থাকে অন্যের তুলনায় । তাছাড়া একটা কথা শুনেছেন ? নিজের ভালতো পাগলেও বুঝে তবে তুমি কেন বুঝবেনা ? আবারও বলছি এটা দুনিয়া । স্বার্থ ছাড়া কেউ কিছু করেনা । দরুন একটি ছেলে একটি মেয়ের সাথে কথা বলতে তার বেশ ভালোলাগে । এখানে তার স্বার্থটা হল > ভালোলাগা । যদি ওই মেয়ের সাথে কথা বলতে ভালো না লাগত তাহলে কি ওই ছেলেটা ওই মেয়েটির সাথে কথা বলত ? এখানেও স্বার্থ লুকায়িত । গভীরভাবে চিন্তা করলে খুঁজে পাবেন । আপনি নিজেই ভুলে গিয়েছেন ভাইয়া , মানুষ দুনিয়ার পিছনে ছুটে তার ভবিষ্যতের কথা চিন্তা করে কিন্তু দুনিয়া তাকে নিক্ষেপ করে সারে তিন হাত মাটির ঘরে । কেন ? কেননা এখন আর তার মাঝে সেই ক্ষমতা নেই যা তার যুবক কালে ছিল । কেননা সে যুবক কালে দুনিয়ার উপকারে আসছে আর এখন বৃদ্ধকালে সে দুনিয়ার উপর বোজা হয়ে আছে । বেশি ক্ষতিকর।’ ইসলাম অর্থ উপার্জনের প্রতি মানুষকে উৎসাহিত করেছে। আর অর্থ লালসার প্রতি করেছে নিরুৎসাহিত। অর্থ লালসায় একজন মানুষ যখন মত্ত্ব হয়ে উঠে, তখন তার মন থেকে মায়া, মমতা, ভালোবাসা কমতে থাকে। অর্থ স্বার্থ হৃদয় থেকে মনুষ্যত্ববোধ কেড়ে নিয়ে পশুত্ববোধ জাগিয়ে তোলে , স্বার্থ পর হয়ে যাচ্ছে । এ আসক্তি মানুষকে এতটাই স্বার্থ পর করে দেয় যে, ব্যক্তি আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী এবং বন্ধু-বান্ধব থেকে ক্রমেই দূরে সরে যায়। আপনজন ও কাছের মানুষ হয়ে যায় পর, যখন কারও কাছে অর্থই হয়ে উঠে সব। অথচ এসব অর্থ সম্পত্তিহ প্রদত্ত নেয়ামতের অংশ এবং পরীক্ষার বস্তু। তাই আল্লাহ তায়ালা প্রত্যেক মানুষের জন্য তার উপার্জনের অংশ নির্ধারণ করে দিয়ে অপরের সম্পদের প্রতি লালায়িত হতে নিষেধ করেছেন। আল কোরআন বলছে, ‘আর চোখ তুলেও তাকাবে না পার্থিব জীবনের সৌন্দর্যময় ভোগ বিলাসের প্রতি, যা আমি এদের মধ্য থেকে বিভিন্ন ধরনের লোকদের দিয়ে রেখেছি। এসব তো আমি এদের পরীক্ষার মুখোমুখি করার জন্য দিয়েছি। আর রবের দেয়া রিজিকই উত্তম ও অধিকতর স্থায়ী।’ । আরও বলা হয়েছে, ‘তোমাদের একজনকে আল্লাহ তায়ালা অপরজন থেকে যে অতিরিক্ত সম্পদ দিয়েছেন তোমরা তার জন্য লালায়িত হইও না। পুরুষরা যা উপার্জন করেছে, তা তাদের অংশ আর নারীরা যা উপার্জন করেছে, তা তাদেরই অংশ। আল্লাহর কাছেই তোমরা তার অনুগ্রহ লাভের জন্য প্রার্থনা কর। নিশ্চয়ই আল্লাহ সব বিষয় জানেন।’ । হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, এ আয়াতের ভাবার্থ হলো, ‘মানুষ যেন এ আশা পোষণ না করে যে, যদি অমুক ব্যক্তির সন্তান ও সম্পত্তি আমার হতো।’ (তাফসিরে ইবনে কাছির)। কিন্তু কিছু মানুষ আছে যাদের আল্লাহ অর্থসম্পদের নেয়ামত দেয়ার পরেও তারা ‘হায় হায়, খাই খাই’ করে বেড়ায়। পাহাড়সম সম্পত্তিও এদের কাছে যথেষ্ট নয়। রাসুল (সা.) বলেন, আদম সন্তানের মালিকানায় যদি সোনার একটি উপত্যকা থাকে, তথাপি সে অনুরূপ আরও একটির মালিকানা লাভে আকাক্সক্ষী হয়ে উঠে। কেবল মাটিই পারে আদম সন্তানের পেট পূর্ণ করতে। অবশ্য যে তওবা করে আল্লাহ তার তওবা গ্রহণ করেন।’। A Janyai Toh Etah Dunia Bhaiya Manus Swarthapar Huye Thake Beshi Na Abar Kamao Na Arabite Volte Gele Jar Earth Daray , Al Insanu Hayaoan Min Kalbil Julmati Manusher Hridaya Ekata Swachchh Ainaro Matt Takhan Etar Parivartan Hya Jakhan Say Are Valu Mandera Bichar Kare Na Sarbada Nizar Tai Pradhanya Dite Thake Anyer Tulnay Tachhara Ekata Katha Shunechhen ? Nizar Bhalto Pagleo Bujhe Tove Tumi Can Bujhbena ? Abarao Balachhi Etah Dunia Swartha Chhara Keu Kichhu Karena Darun Ekati Chhele Ekati Meyer Sathe Katha Volte Taur Bash Bhalolage Ekhane Taur Swarthata Hall > Bhalolaga Jodi We Meyer Sathe Katha Volte Valu Na Lagat Tahle Ki We Chheleta We Meyetir Sathe Katha Volta ? Ekhaneo Swartha Lukayit Gabhirbhabe Chinta Karale Khunje Paben Apni Nijei Bhule Giyechhen Bhaiya , Manus Duniyar Pichhne Chhute Taur Bhabishyater Katha Chinta Kare Kintu Dunia Take Nikshep Kare Share Tin Haut Matir Ghare Can ? Kenna Ekhan Are Taur Majhe Sei Xamata Nei Ja Taur Jubak Kalle Chhil Kenna Say Jubak Kalle Duniyar Upakare Ashche Are Ekhan Briddhakale Say Duniyar Upar Boja Huye Ache Bedshee Xatikar ’ Islam Earth Uparjaner Prati Manushake Utsahit Karechhe Are Earth Lalsar Prati Karechhe Nirutsahit Earth Lalsay Ekajan Manus Jakhan Mattba Huye Uthe Takhan Taur Mon Theke Maya Mamata Bhalobasa Kamate Thake Earth Swartha Hridaya Theke Manushyatbabodh Kere Niye Pashutbabodh Jagiye Tole , Swartha Par Haye Jachchhe A Asakti Manushake Etatai Swartha Par Kare Dey Je Byakti Atmiyaswajan Para Pratibeshi Evan Bandhu Bandhab Theke Kramei Dure Sare Jay Apanajan O Kachher Manus Huye Jay Par Jakhan Karao Kachhe Arthai Huye Uthe Sab Athos Esab Earth Sampattih Pradatta Neyamter Angsh Evan Parikshar Bastu Tai Allah Tayala Pratyek Manusher Janya Taur Uparjaner Angsh Nirdharan Kare Diye Aparer Sampader Prati Lalayit Hate Nishedh Karechhen Al Koran Balachhe ‘R Chokh Tuleo Takabe Na Parthiv Jibner Saundarjamay Bhog Bilaser Prati Ja Aami Eder Madhya Theke Bibhinna Dharaner Lokder Diye Rekhechhi Esab Toh Aami Eder Parikshar Mukhomukhi Karar Janya Diyechhi Are Raber Dea Rijikai Uttam O Adhikatar Sthayi ’ RO Bala Hayechhe ‘tomader Ekajanake Allah Tayala Aparajan Theke Je Atirikta Sampada Diyechhen Tomra Taur Janya Lalayit Haio Na Purushara Ja Uparjan Karechhe Ta Tader Angsh Are Narira Ja Uparjan Karechhe Ta Taderai Angsh Allahar Kachhei Tomra Taur Anugrah Labher Janya Prarthana Cor Nishchayai Allah Sab Vysya Janen ’ Hajarat Abadullah Ibane Abbas Ra Baleno A Ayater Bhabartha Holo ‘manush Jen A Asha Poshan Na Kare Je Jodi Amuk Byaktir Santan O Humpty Amar Hato ’ Tafsire Ibane Kachhir Kintu Kichhu Manus Ache Jader Allah Arthasampader Neyamat Their Pareo Tara ‘hay Haya Khai Khaio Kare Beray Paharasam Sampattio Eder Kachhe Jatheshta Noy Rasul Sa Baleno Adam Santaner Malikanay Jodi Sonar Ekati Upatyaka Thake Tathapi Say Anurup RO Ekatir Malikana Llave Akaksakshi Huye Uthe Cable Matii Pare Adam Santaner Pet Purna Karate Abashya Je Tova Kare Allah Taur Tova Grahan Curren ’
Likes  0  Dislikes
WhatsApp_icon

Vokal is India's Largest Knowledge Sharing Platform. Send Your Questions to Experts.

Related Searches:Ortho Aar Swartha Er Mill Ki Bhabe,How Does Money And Interests Match?,


vokalandroid